আমাদের সম্পর্কে

দেশকাল পত্রিকা, সাম্প্রতিক দেশকালের একটি সৃজনশীল প্রকাশনা। শিল্প-সংস্কৃতির নানা ক্ষেত্রে পত্রিকাটির বিচরণ। বর্তমানে এটি ৩ মাস পর পর প্রকাশিত হয়। ২০১৮ সালে অক্টোবর-ডিসেম্বর সংখ্যা প্রকাশের মধ্য দিয়ে এর যাত্রা শুরু। সমাজের ইতিবাচক পরিবর্তনে আকাঙ্ক্ষী মুক্তচিন্তার লেখক-চিন্তক-কবি-সাহিত্যিকগণ শুরু থেকেই পত্রিকাটির সাথে যুক্ত রয়েছেন। সঙ্গতকারণেই এ ঘরানার পাঠককুলও আমাদের পাশে এসে শামিল হয়েছেন।

আমরা বিশ্বাস করি, সকলের সম্মিলিত প্রয়াসেই সম্ভব পরিবর্তন, সুন্দর ভবিষ্যতের দিকে এগিয়ে যাওয়া। এরই মধ্যে মননশীল পাঠকের কাছে পত্রিকাটি জায়গা করে নিয়েছে। পাঠকের মতামতের মধ্য দিয়েই দেশকাল পত্রিকা প্রতিনিয়ত নিজেকে ঋদ্ধ করে- আরও পরিণত হয়ে পথ চলতে চায়। আমরা হয়ে উঠি পাঠকের চিন্তা ও তৎপরতার সহযোগী।

এই মুহূর্তে দেশে পেশা-শ্রেণি-লিঙ্গভেদে সকলের উপযোগী উল্লেখযোগ্য তেমন কোনো ম্যাগাজিন চোখে পড়ে না। বেশিরভাগ পত্রিকাই বিষয়কেন্দ্রিক। কোনো কোনো পত্রিকা রাজনীতি বা কলাম নির্ভর, আবার কোনোটা হয়তো সাহিত্য নির্ভর। তেমনি আছে বিনোদন, ভ্রমণ, রান্না, স্বাস্থ্য, খেলাধুলা, চাকরি, ফ্যাশন ও লাইফস্টাইলসহ নানা বিষয়ভিত্তিক পত্রিকা। পাঠক মনে করতে পারবেন, নব্বই দশক এবং তার পূর্ববর্তী দশকগুলোতে বেশ কয়েকটা ম্যাগাজিন বের হতো; যা পাঠকপ্রিয়তা পেয়েছিলো। সপরিবারে উপভোগ্য ছিলো সেই পত্রিকাগুলো। পাঠকের সেই চাহিদার কথা মাথায় রেখে সাম্প্রতিক দেশকাল পরিবারের আরেক উদ্যোগ এই ম্যাগাজিন “দেশকাল পত্রিকা”।

দেশকাল পত্রিকায় সবগুলো বিষয়কে আমরা একই মলাটের ভেতরে আনার চেষ্টা করেছি। সাপ্তাহিক সাম্প্রতিক দেশকালের পাঠকেরা দীর্ঘদিন ধরে আরও বড় কলেবরে পত্রিকাকে দেখতে চান বলে বার বার তাগিদ দিয়েছেন। দেশকাল পত্রিকার মাধ্যমে পাঠকের সেই চাহিদা অনেকাংশে পূরণ হচ্ছে বলে আমরা আশা করছি। দুনিয়াজুড়ে তথ্য-প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে মানুষ এবং তার জীবনধারা বদলে গেছে। আমরাও এই বদলে যাওয়া জীবনের বিপক্ষে নই। তবে যখন দিন দিন মানুষের পাঠাভ্যাস কমে যাচ্ছে, নিজেদের সাহিত্য-সংস্কৃতি বিমুখ হয়ে পড়ছে, আন্তঃব্যক্তিক কিংবা সমাজ-রাজনীতির সাথে ব্যক্তির বন্ধন বিচ্ছিন্ন হয়ে পড়ছে তখন তা আশঙ্কার। হারিয়ে যাওয়া পাঠাভ্যাসকে ফিরিয়ে আনার চেষ্টা হিসেবে, সংস্কৃতির শেকড় থেকে বিচ্ছিন্ন হয়ে পড়া মানুষকে মূলধারায় ফিরিয়ে আনতে আমাদের এই প্রয়াস। পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা, শুভানুধ্যায়ী সবাই দেশকাল পত্রিকার যাত্রায় সব সময় পাশে আছেন, পাশে থাকবেন- এই আশাবাদ আমাদের।

ABOUT CONTACT TERMS POLICY ADVERTISEMENT

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2020 Deshkal Potrika All right reserved. Design & Developed By Root Soft Bangladesh.